Header Ads Widget

Responsive Advertisement

দক্ষিণ আফ্রিকার কাছে ধবলধোলাইয়ের পর ভারতকে আইসিসির জরিমানা | India fined by ICC for whitewashing South Africa Ekushe News


টেস্ট সিরিজের পর ওয়ানডেতেও হেরেছে ভারত

৫৪ রানের ইনিংস খেলে আউটের পর এভাবে হতাশ হয়ে মাঠ ছাড়েন চাহার। ছবি : এএফপি
 


টেস্ট সিরিজের পর ওয়ানডেতেও হেরেছে ভারত। একদিনের ক্রিকেটে হোয়াইটওয়াশের পরেরদিন ভারতকে জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা, আইসিসি।

এমনিতেই টেস্ট ও ওয়ানডে সিরিজে পরাজয়ের শোক কাটাতে পারছে না ভারত ক্রিকেট দল। তাঁর ওপর জরিমানার মুখে পড়তে হয়েছে লোকেশ রাহুলদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডে চলাকালীন নির্ধারিত সময়ে ওভার শেষ করতে পারেনি ভারত।

নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেওয়ায় আইসিসির নিয়ম অনুযায়ী কেপটাউন ম্যাচে স্লো-ওভার রেটের জন্য ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে ভারতকে। আইসিসির ‘কোড অব কন্ডাক্টের’ ২.২২ ধারা অনুযায়ী প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করার নিয়ম রয়েছে।


আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রোফট ভারতের ওপর এটি আরোপ করেন। ম্যাচ অফিসিয়ালদের আনা অভিযোগের মেনে নেন ভারতের অধিনায়ক লোকেশ রাহুল।


তিন ম্যাচের টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে ২-১ এ হেরেছে ভারত। পরবর্তীতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুটি জিতেই সিরিজ নিজেদের করে নেয় প্রোটিয়ারা। যে কারণে শেষ ম্যাচটি মূল্যহীন হলেও দিপক চাহারের ঝড়ো ইনিংসের পরও হেরেছে ভারত।

আগে ব্যাট করে কুইন্টন ডি ককের শতকে ২৮৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা। ধাওয়ান ও কোহলির অর্ধশতকে ম্যাচ জেতার স্বপ্ন দেখলেও মিডল অর্ডারের ব্যর্থতা তা হয়ে উঠেনি ভারতের। এমনকি শেষ দিকে ব্যাট হাতে ৩৪ বলে ৫৪ রানের ইনিংস খেলেও ভারতে জেতাতে পারেননি দিপক চাহার।

শেষ পাঁচ বলে পাঁচ রানের প্রয়োজন হলে প্রেটোরিয়াসের বলে ক্যাচ তুলে দেন চাহাল। ফলে তিন ম্যাচের সিরিজে হোইয়াইটওয়াশ হয় ভারত।