সাবধান !! Crypto Scam Websites Attracted Millions of Indians

 




ব্লকচেইন ডেটা অ্যানালিটিক্স ফার্ম চেইন্যালাইসিস অনুসারে, ভারতীয়রা গত বছর প্রায় 10 মিলিয়ন বার ক্রিপ্টো স্ক্যাম ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে৷ শুধুমাত্র শীর্ষস্থানীয় ক্রিপ্টো স্ক্যাম সাইটগুলি ভারতীয় ব্যবহারকারীদের দ্বারা 4.6 মিলিয়ন বার পরিদর্শন করা হয়েছে।

ব্লকচেইন অ্যানালিটিক্স ফার্ম চেইন্যালাইসিস-এর তথ্য অনুসারে, ভারতীয়রা বিগত বছরগুলিতে প্রচুর স্ক্যাম ক্রিপ্টো ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে৷ ফার্মটি দেখেছে যে ভারতীয়রা গত বছর 9.6 মিলিয়ন বার ক্রিপ্টোকারেন্সি স্ক্যাম ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে। 2020 সালে, সংখ্যাটি অনেক বেশি ছিল। ক্রিপ্টো স্ক্যাম ওয়েবসাইটগুলি ভারতীয় ব্যবহারকারীরা 17.8 মিলিয়ন বার ভিজিট করেছে।


চেইন্যালাইসিস অনুসারে, গত এক বছরে ভারতীয়দের দ্বারা সর্বাধিক পরিদর্শন করা শীর্ষ ক্রিপ্টোকারেন্সি স্ক্যাম ওয়েবসাইটগুলি হল coinpayu.com, adbtc.top, hackertyper.net, dualmine.com এবং coingain.app৷ শুধুমাত্র শীর্ষ পাঁচটি ক্রিপ্টো স্ক্যাম সাইট গত বছর ভারত থেকে 4.6 মিলিয়ন ভিজিট পেয়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ বেশ কয়েকটি ক্রিপ্টোকারেন্সি কেলেঙ্কারির ক্ষেত্রে কাজ করছে। এই মাসের শুরুর দিকে, দেশের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) মরিস কয়েনের সাথে জড়িত একটি কথিত ক্রিপ্টোকারেন্সি কেলেঙ্কারিতে প্রায় $5 মিলিয়ন মূল্যের সম্পদ জব্দ করেছে।

ক্রিপ্টোকারেন্সি স্ক্যামগুলি বিশ্বব্যাপী নিয়ন্ত্রকদের জন্য শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে রয়েছে৷ নর্থ আমেরিকান সিকিউরিটিজ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাসোসিয়েশন (NASAA) সম্প্রতি তার "শীর্ষ বিনিয়োগকারীদের হুমকির বার্ষিক তালিকা" প্রকাশ করেছে, ক্রিপ্টো স্ক্যামগুলিকে তালিকার শীর্ষে রেখেছে। অধিকন্তু, মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (FTC) সম্প্রতি ক্রিপ্টোকারেন্সি এটিএম-এর সাথে জড়িত স্ক্যাম সম্পর্কে গ্রাহকদের সতর্ক করেছে।

ভারতীয়রা কতবার ক্রিপ্টো স্ক্যাম ওয়েবসাইট পরিদর্শন করেছে সে সম্পর্কে আপনি কী মনে করেন? নিচের মন্তব্য অংশে আমাদেরকে জানান।