ইন্টারনেট না থাকলেও করা যাবে ইমেইল | How to setup offline Email Setting

ইন্টারনেট না থাকলেও করা যাবে ইমেইল । 

বর্তমানে গুগলের এই ইমেল সার্ভিস ইমেল ক্লায়েন্ট মার্কেট শেয়ারের প্রায় ১৮ শতাংশের মালিক। শুধু তাই নয় বিশ্বের প্রায় প্রায় ৭৫ শতাংশ মানুষ তাঁদের মোবাইল ডিভাইসে প্রতিনিয়ত জিমেইল সার্ভিস ব্যবহার করেন। জিমেইলের এই জনপ্রিয়তার কথা মাথায় রেখেই গুগল অফলাইনে জিমেইল সার্ভিসের সুবিধে দেয়ার কথা জানিয়েছে।

ক্যালিফোর্নিয়ার টেক জায়ান্ট মাউন্টেন ভিউয়ের রিপোর্ট অনুযায়ী, জিমেইল ব্যবহারকারিরা এখন থেকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত না থেকেও তাদের মেইলের মেসেজগুলো পড়তে পারবেন। এছাড়াও ইন্টারনেট ছাড়াই জিমেইল দিয়ে মেইল পাঠানো, বা ইনবক্সে মেইল খোঁজার কাজও করতে পারবেন। জিমেইলে এ এই ফিচার যুক্ত হলে মেইল সার্ভিসের জগতে এক যুগান্তকারী পরিবর্তন আসবে। কম কানেক্টিভিটি বা ইন্টারনেট নেই, এমন স্থানে বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে মেইল পরিষেবা এতে সুফল পাবে।

কিভাবে চালু করবেন এই সেবা ??

প্রথমে mail.google.com এ যেতে হবে। google জানিয়েছে অফলাইন মেইল সুবিধা শুধুমাত্র গুগল ক্রোমে কাজ করবে। এবং শুধুমাত্র তখনই কাজ করবে ব্যবহারকারীরা নরমাল মুডে ব্রাউজ করবেন কোন হিডেন মুডে নয়।
এবার ইনবক্সে গিয়ে সেটিংস অপশনে ক্লিক করতে হবে সি অল সেটিংস এ ক্লিক করতে হবে। নতুন পেজ খুললে অফলাইনটাবে ক্লিক করতে হবে।
এবার চেক বক্সে এনেবল অফলাইন মেইল অপশনে ক্লিক করতে হবে। তারপর জিমেইলের তরফে নতুন একটি সেটিংস অপশন খুলে যাবে।

এরপর জিমেইলের সাথে অফলাইন ব্যবহারের ক্ষেত্রে কত দিনের e-mail দেখতে চান সেটি সিলেক্ট করতে হবে।
google এবার কম্পিউটারে নির্দিষ্ট জায়গার পরিমাণ দেখাবে। এছাড়াও কম্পিউটারে অফলাইনের ডাটা রাখা। বা কম্পিউটার থেকে সব অফলাইন ডেটা মুছে ফেলার অপশনও দিবে।